সোমবার, ০৩ মে ২০২১, ০৮:৩৩ অপরাহ্ন

আশার আলো দেখাচ্ছে উহান: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীনের হুবেই প্রদেশের উহান শহর বিশ্বের বাকি দেশগুলোকে আশার আলো দেখাচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। শুক্রবার সন্ধ্যায় সুইজারল্যান্ডের জেনেভায় এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।
তিন জানান, প্রথমবারের মতো উহানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি।
ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বলেন, ‘বিশ্বের অন্য দেশগুলোর জন্য আশা দেখাচ্ছে উহান। এমনকি এই জটিল পরিস্থিতিতেও আমরা ঘুরে দাঁড়াতে পারি।’ তিনি আরও বলেন, ‘আমরা অবশ্যই সতর্কতা অবলম্বন করে চলব। এই পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে। কিন্তু উহানের মতো দু-একটি শহরের ঘুরে দাঁড়ানো আশার আলো দেখাচ্ছে।’
সংবাদ সম্মেলনে তরুণদের আরও সতর্ক থাকার আহ্বান করেন টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। তিন বলেন, মহামারি মোকাবিলায় তরুণেরা ‘অজেয় নয়’। তরুণদের নিয়ন্ত্রিত চলাফেরা বৃদ্ধদের জীবন বাঁচাতে ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।
টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস তরুণদের উদ্দেশে বলেন, ‘তরুণদের জন্য আমার একটি বার্তা আছে: তোমরা “অজেয় নও”। এই ভাইরাস তোমাদের কয়েক সপ্তাহের জন্য হাসপাতালে পাঠাতে পারে। এমনকি মৃত্যুর মুখেও ঠেলে দিতে পারে। হয়তো তোমাদের অসুখ হবে না। কিন্তু তোমাদের অনিয়ন্ত্রিত চলাফেরা আরেকজনকে জীবন-মরণের সন্ধিক্ষণে ঠেলে দিতে পারে।’
বিশ্বে করোনাভাইরাসে মৃত মানুষের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে এই ভাইরাসের আক্রমণ দেখা যায়। করোনাভাইরাসের নতুন কেন্দ্রস্থল ইউরোপ। এই ভাইরাসে টালমাটাল ইতালি। গত ২৪ ঘণ্টায় ইতালিতে সর্বোচ্চ ৬২৭ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন মৃত মানুষের সংখ্যা ৪ হাজার ৩২।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017 Bdwebs.com
Design & Developed BY Bdwebs.com