সোমবার, ০৩ মে ২০২১, ০৮:৩৩ অপরাহ্ন

ঘণ্টায় ৩৫ কিলোমিটার ছোটেন তিনি

এ মৌসুমে রিয়াল মাদ্রিদের সেরা খেলোয়াড় কে? প্রথমভাগে উত্তরটা করিম বেনজেমা বলে মনে হচ্ছিল। তবে এ পর্যায়ে এসে উত্তরটা দুজনের মধ্যে সীমাবদ্ধ-কাসেমিরো ও ফেদেরিকো ভালভার্দে। তবে রিয়াল মাদ্রিদের জার্সিতে কার গুরুত্ব অন্তত এ মৌসুমে বেশি সেটা বোঝা যায় একটি তথ্য থেকে। লা লিগায় মাত্র তিন ম্যাচে শুরুতে একাদশে ছিলেন না ভালভার্দে। সে তিন ম্যাচেই হেরেছে রিয়াল!
উরুগুয়ের ২১ বছর বয়সী ফুটবলার এতটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন জিনেদিন জিদানের জন্য। ভালভার্দে থাকলে রিয়াল ম্যাচপ্রতি ২.২১ গোল করে। আর এই মিডফিল্ডার না থাকলে সেটা কমে দাঁড়ায় ১.৩১-এ। সব প্রতিযোগিতা মিলে মাত্র দুই ম্যাচে একাদশে ভালভার্দে থাকার পরও হেরেছে রিয়াল। ফলে জিদান এখন টনি ক্রুস বা লুকা মদরিচের আগে ভালভার্দের নামই একাদশে লিখে রাখেন। সরাসরি হয়তো গোল করায় ভূমিকা রাখেন না। ৩২ ম্যাচে মাত্র ২ গোল আর ৪টি গোলে সহায়তা। কিন্তু তাঁর উপস্থিতি দলের অন্যদের নিজেদের শক্তি অনুযায়ী খেলার সুযোগ করে দেয়। তবে এসব গুনের মাঝেও ভালভার্দে বিস্মিত করে দিচ্ছেন তাঁর অজানা আরেকটি গুণ দিয়ে। আর সেটা হচ্ছে তাঁর গতি।
রিয়াল মাদ্রিদ স্কোয়াডে দ্রুত গতির জন্য বিখ্যাত ছিলেন গ্যারেথ বেল। সেই বেলকে গত কিছুদিনে ছাড়িয়ে গেছেন ভিনিসিয়ুস জুনিয়র। এ মৌসুমেই দলে আসা ফেরলান্ড মেন্ডির গতিও ভীতিজাগানো। কিন্তু এ মৌসুমে গতিতে এদের সবাইকেই ছাড়িয়ে গেছেন ভালভার্দে। এ মৌসুমে ভিনিসিয়ুস জুনিয়রের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৩৪.৬ কিলোমিটার। এর চেয়ে একটু পিছিয়ে কারভাহাল (৩৪.৪), মেন্ডি (৩৪.৩) ও বেল (৩৪.২)। আর ভালভার্দের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৩৫.১ কিলোমিটার।
এ মৌসুমে লা লিগার সবচেয়ে দ্রুত গতির খেলোয়াড় ভালভার্দে। অবশ্য গড়ে তাঁর চেয়ে এগিয়ে আরেক ২১ বছর বয়সী আদ্রিয়া পেদ্রোসা (এসপানিওল)। গড়ে ৩৫ কিলোমিটার গতিতে ছুটেছেন লেগানেসের অস্কার (রিয়াল থেকে ধারে খেলছেন) ও লেভান্তের হারনানি।
বার্সেলোনা এ মৌসুমে তাদের সবচেয়ে দ্রুতগতির খেলোয়াড়কে অবশ্য ছেড়ে দিয়েছে। ৩৪.৬৭ কিলোমিটার গতির কার্লোস পেরেজ এখন রোমায় খেলছেন। অবশ্য মার্টিন ব্রাথওয়েট সে অভাব পূরণ করতে যথেষ্ট সক্ষম। লেগানেসের জার্সিতে ৩৪.৯ কিলোমিটার গতি তুলেছিলেন এই স্ট্রাইকার।
লা লিগায় এখনো পর্যন্ত সবচেয়ে দ্রুত গতিতে ছোটার রেকর্ড ভালভার্দে ও পেদ্রোসার হলেও স্পেনে সবচেয়ে দ্রুতগতির খেলোয়াড় কিন্তু তাঁরা নন। লুইস আদনিচুলা এ মৌসুমেই ৩৬.২ কিলোমিটার গতি তুলেছিলেন। কিন্তু সেকুন্দার এই খেলোয়াড়ের সে কীর্তি মেক্সিকোর লিগে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017 Bdwebs.com
Design & Developed BY Bdwebs.com